সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ৪ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

যুদ্ধ পরিস্থিতিতে ইসরায়েলে জরুরি সরকার গঠন

ডেইলি সিলেট ডেস্ক ::

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধে জয় পেতে জরুরি ঐক্যের সরকার গঠনে একমত হয়েছে ইসরায়েলের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং বিরোধী নেতা বেন গাজি।

বুধবার দীর্ঘ কয়েক ঘন্টার আলোচনার পর জরুরি সরকার গঠনে ঐকমত্যে পৌঁছান তারা। দুই পক্ষের এক যৌথ বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করতে সম্মত হয়েছেন। আর এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী নেতানিয়াহু, বিরোধীনেতা গ্যান্তেজ ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত অন্তর্ভুক্ত থাকবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও বিরোধীদলীয় নেতা বেনি গ্যান্তেজের কয়েকদিনের আলোচনার পর জরুরি সরকার গঠনের এই সিদ্ধান্ত এসেছে। শনিবার ভোরের দিকে হামাসের আকস্মিক হামলার পর নেতানিয়াহু বিরোধীনেতা ইয়ার লাপিদ ও বেনি গ্যান্তেজকে জরুরি সরকার গঠনের জন্য প্রথম আমন্ত্রণ জানান।

ইসরায়েলের ন্যাশনাল ইউনিটি পার্টির চেয়ারম্যান নেতানিয়াহু ও গ্যান্তেজের পক্ষ থেকে দেয়া যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা জরুরি সরকার এবং যুদ্ধ ব্যবস্থাপনাবিষয়ক মন্ত্রিসভা গঠনের বিষয়ে একমত হয়েছেন।

যুদ্ধকালীন পরিস্থিতিতে তিন সদস্য বিশিষ্ট একটি গঠন করা হবে। এই মন্ত্রিসভায় থাকবেন প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী এবং ন্যাশনাল ইউনিটি পার্টির চেয়ারম্যান। এছাড়াও যুদ্ধ ব্যবস্থাপনা মন্ত্রিসভায় পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন অতিরিক্ত দুই কর্মকর্তা।

বিবৃতিতে বলা হয়েছে, ন্যাশনাল ইউনিটি পার্টির পক্ষ থেকে রাজনৈতিক-নিরাপত্তা মন্ত্রিসভায় মোট পাঁচজন মন্ত্রী যোগ করা হবে। তাদের মধ্যে একজন পর্যবেক্ষক হিসে থাকবেন। তারা হলেন বেনি গ্যান্তেজ, গিডিয়ন সা’র, গাদি আইসেনকোট এবং অন্য দুই মন্ত্রী। তারা যুদ্ধের সময় দায়িত্ব পালন করবেন।

এর আগে হামাসের সঙ্গে চলমান যুদ্ধের পরিপ্রেক্ষিতে দেশটিতে জাতীয় ঐক্যের সরকার গঠনের দাবি তুলেছেন দেশটির অর্থনীতি ও শিল্পমন্ত্রী নির বারকাত। বারকাত বলেছেন, ইসরাইল এ মুহূর্তে যুদ্ধে রয়েছে এবং একটি জাতীয় ঐক্য সরকার গঠনের উপযুক্ত সময় এটি।

তিনি আরও বলেন, সমাজের সকল অংশের যোদ্ধারা ইসরাইল রাষ্ট্রের জন্য যুদ্ধ করতে যাচ্ছে এবং আমাদের অবশ্যই তাদের সমর্থন করতে হবে। সেজন্য একটি জাতীয় ঐক্য সরকার দরকার, যারা সমগ্র জনগণের প্রতিনিধিত্ব করবে। আমাদের আজ ঐক্য সরকার প্রতিষ্ঠা করতে হবে এবং একসঙ্গে যুদ্ধে জয়ী হতে হবে।

প্রসঙ্গত, গত শনিবার ভোরে ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায় হামাস। দীর্ঘ বছরের দমন-পীড়ন, গণহত্যা, অবৈধ বসতি স্থাপন, সাম্প্রত বসতি স্থাপনকারীদের হামলাসহ নানা শোষণ-বঞ্চনার প্রতিবাদে ওই হামলা চালানো হয় বলে দাবি করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনটি।

হামাসের হামলার পর পালটা জবাব দেয়া শুরু করে ইসরায়েলি বাহিনী। উভয়পক্ষের সংঘাত পঞ্চম দিনে পা দিয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর দিয়েছে, দুই পক্ষের মধ্যকার সংঘাতে এ পর্যন্ত ২ হাজার ২৫৫ জন মানুষ প্রাণ হারিয়েছে। এর মধ্যে ইসরাইলের ১২০০ এবং ফিলিস্তিনের ১০৫৫ জন।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: